সূর্য থেকেও কোটি গুন বড় নক্ষত্র “UY Scuti” সম্পর্কে জানেন কি?

মহাকাশ চিরকালই মানুষের কাছে একটি কৌতূহল এবং বিস্ময়ের বিষয়।এর সীমা,পরিসীমার সঠিক ধারণা করা আজও আমাদের সম্ভব হয় নি।বিজ্ঞান নিত্য নতুন উন্মোচন করে চলেছে এই মহাকাশের বিভিন্ন না জানা তথ্য, তারই একটি হল “UY Scuti”।

কি এই “UY Scuti”?

এখনো পর্যন্ত আবিষ্কৃত মহাবিশ্বের সব থেকে বড়ো নক্ষত্রটির নাম হলো “UY Scuti”।এই তারাটি কে জার্মান অ্যাস্ট্রোনোমাররা ১৮৬০ সালে খুজে পেয়েছিলেন ।প্রথমে এই নক্ষত্রটির নাম রাখা হয়েছিল BD-125055।পরবর্তী কালে এটি “UY Scuti” নামে পরিচিত হয় ।

ঠিক কত বড় এই “UY Scuti”?

এই নক্ষত্রটির আকার কল্পনা করা সত্যিই কঠিন ।
মনে করুন,পৃথিবীর আকার যদি হয় ২০ সে.মি. তাহলে আমাদের সূর্যের আকার হবে প্রায় ২২ মি.।আর এখন যদি আমরা Uy Scuti – এর কথা ভাবি তাহলে সেটার আকার হবে ৪০ কি.মি.এর মত।

মানে আপনি বুঝতেই পারছেন এটা আমাদের সূর্য ও পৃথিবী থেকে কতটা বড়।এটার বিশালতা কল্পনা করার জন্য আরোও একটি উদাহরণ নেয়া যাক—-
মনে করুন আপনি ষ্পেস শীপে বসে আছেন,লাইটের স্পীডে এটি চলছে।এখন যদি আপনি ওই স্পেস শীপে করে আমাদের সূর্য কে একবার পরিক্রমা করেন তাহলে সময় লাগবে ১৪.৫ সেকেন্ড।আর আপনি যদি লাইটের স্পীডেই অর্থাৎ ৩ লক্ষ কি.মি. প্রতি সেকেন্ড গতিতে Uy Scuti কে একবার পরিক্রমা করতে চান তাহলে আপনার সময় লেগে যাবে ৭ ঘন্টা।এর মানে আপনি বুঝতেই পারছেন আকারের তুলনায় আমাদের সূর্য এটির ধারে কাছেও নেই।যেখানে আমাদের সূর্য রেডিয়াস ৬,৯৫,৭০০ কি.মি. অপরদিকে Uy Scuti – এর রেডিয়াস ১১৮,৮৪,২৬,৪০০ কি.মি.।এর মানে হল এটা আমাদের সূর্যের থেকে ১,৭০৮ গুণ বেশি বড়।যদি এই দুটি তারা মানে Uy Scuti আর আমাদের সূর্যকে একসাথে রাখা হয় তাহলে আমাদের সূর্যকে দেখাই যাবে না।

কোথায় অবস্থিত “UY Scuti”?

এই বিশাল আকারের নক্ষত্রটি আমাদের মিল্কিওয়েতেই মজুদ আছে যেটাকে সর্ব প্রথম ১৮৬০ সালে জার্মান অ্যাস্ট্রোনোমার রা খুজে পেয়েছিলেন ।তখন এটির নাম দেয়া হয়েছিল BD-125055। কিন্তু এরপর যখন আবার দেখা হয় এটার নাম পরিবর্তন করে Uy Scuti রাখা হয়।এই তারা টি স্কুটাম তারামন্ডলে অবস্থিত।এতি আমাদের পৃথিবী থেকে প্রায় ৯,৫০০ লাইট ইয়ার্স দূরে অবস্থিত।এর মানে যদি লাইটের স্পীডে ট্র্যাভেল করে যদি এই তারা পর্যন্ত পৌঁছানোর চেষ্টা করি তাহলে আমাদের ৯,৫০০ বছর সময় লেগে যাবে।যা বর্তমান সময়ে কোণ ভাবেঈ সম্ভব না।যখন এই ষ্টার টি ধ্বংস হয়ে যাবে তখন এটি একটি সুপার নোভায় পরিনত হবে।কিন্তু এখন্ব পর্যন্ত বিলিয়ন বছর সময় লেগে যাবে এই তারাটি কে সুপার নোভায় পরিনত হতে।কারন এই তারার ভিতরে এখন পর্যন্ত পর্যাপ্ত পরিমানে জ্বালানীর মজুদ আছে।

সূর্য থেকে 1000 গুন্ বড়ো হলেও একটি বিষয়ে এই তারাটি আমাদের সূর্য থেকে পিছিয়ে আছে আর সেটা হচ্ছে তাপমাত্রা।অবাক করার বিষয় হলেও আমাদের সূর্যের তাপমাত্রা ৫,৫০৫ ডিগ্রী সেলসিয়াস।অপরদিকে Uy Scuti – এর তাপমাত্রা ৩,০৯২ ডিগ্রী সেলসিয়াস।যদি এই রেড জায়ান্ট তারাটিকে আমাদের সোলার সিষ্টেমে সূর্যের যায়গায় রাখা হতো তাহলে এটা আমাদের সৌরমণ্ডলের প্রথম ৫ টি গ্রহকে খেয়ে নিত।মানে এটা আমাদের জুপিটার পর্যন্ত পৌঁছে যেতো।৬ কোয়াড্রিলিয়ন ৪৮৯ ট্রিলিয়ন পৃথিবী কে একসাথে করলে এই তারা এর সমান হবে।যার পুরো সংখ্যা দাঁড়ায় ৬৫২০,০০০,০০০,০০০,০০০ – টি পৃথিবী।
আশা করছি এই ভীমকায় তারাটি সম্পর্কে আপনারা অনেক নতুন তথ্য জানতে পারলেন।

or

Log in with your credentials

Forgot your details?